অনলাইনে আয় – ঘরে বসেই অনলাইনে আয়ের কয়েকটি সহজ ও নিশ্চিত উপায়

- টেকপাগল

অনলাইনে আয়

অনলাইনে আয় -এই ধারণাটি বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। প্রায় প্রতিটি দেশেরই একটি উল্লেখযোগ্য অংশ- ছাত্রসমাজ, গৃহিণী এবং আর অনেকে যারা হয়তো কোন ফিক্সড চাকুরীতে নেই তারা বিশেষত সবসময়েই ঘরে বসে অনলাইনে আয়ের ব্যাপারে আগ্রহী থাকেন। আজ আমি এমন কিছু সাইটের উল্লেখ করতে যাচ্ছি যা একইসাথে সহজ, বিশ্বাসযোগ্য এবং যা থেকে ঘরে বসেই আয় করা সম্ভব।

অনলাইনে আয় – পদ্ধতি এক

সাধারণত ঘরে বসে আয়ের জন্য মাইক্রোওয়ার্কিং কাজের কথাই বেশী বলা হয়ে থাকে। আপনি যদি মোটামুটি সঠিকভাবে কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার করতে পারেন তাহলে এসব সাইটের অধিকাংশ কাজই করতে পারবেন। জনপ্রিয় কিছু মাইক্রোওয়ার্কিং সাইট হলঃ   ( রেজিস্ট্রেশান করতে সাইটের নামের উপর ক্লিক করুন)

১- Microworkers

২- Clickworker

৩- CloudCrowd

৪- OfferNation

৫- mTurk

এসকল সাইটের মুল বিষয় একই। আপনি আপনার ইমেইল আইডি ব্যবহার করে একটি অ্যাকাউন্ট খুলবেন। এরপর ‘Available Jobs/Offers/Task/Work’ এ গিয়ে কাজের একটি তালিকা দেখতে পাবেন। কাজগুলো কি এবং আপনাকে কি করতে হবে টা সাধারণত যারা কাজটি পোস্ট করছে (এমপ্লয়ার) তারাই উল্লেখ করে দেবে। আপনি সুধু নিয়ম মোতাবেক আপনার পছন্দমতো কাজ বেছে নেবেন এবং যথাযথভাবে শেষ করবেন। অধিকাংশ কাজ সাধারণত হয় কমেন্ট/সাইন-আপ/পোস্ট/ডাউনলোড ইত্যাদি। অনেক কাজের প্রমাণস্বরূপ আপনার লগিন আইডি, বা কোন নির্দিষ্ট তথ্য কাজ শেষ করার পরে এমপ্লয়ারের কাছে জমা দিতে হবে। সেক্ষেত্রে যেটি চাইছে দিন। বিভিন্ন মাইক্রোওয়ার্কিং সাইট বিভিন্ন পেমেন্টের মেথড ব্যবহার করে পে করার জন্য। কোনটি Alertpay/Payza, কোনটি Moneybookers/Skrill, Paypal, আবার কোনটি তিনটিই সাপোর্ট করে। ন্যুনতম পেমেন্টের পরিমাণও বিভিন্ন হয়ে থাকে। এসকল বিষয়ে পরিষ্কারভাবে জানতে সাইটগুলোর ‘FAQ (Frequently Asked Questions)/ How to’ এই ধরনের অংশটি ভালভাবে পড়ে বুঝে নিতে হবে। পরিশেষে ওয়ার্কার হিসেবে আপনি যত ভাল পারফরম্যান্স দিবেন আপনার রেপুটেশন তত বাড়বে। এটি পরবর্তীতে কাজ পাওয়ার জন্য সুবিধাজনক। সবকিচু পড়ে যদি মনে হয় আপনি অফার করা কাজগুলো করতে পারবেন তাহলে আজই আপনার পছন্দের সাইটটিতে জয়েন করে অনলাইনে আয় করুন। 🙂

      * * *

অনলাইনে আয় – পদ্ধতি দুই

এতো গেল মাইক্রোওয়ার্কিঙের কথা। তবে অনেকেই আছেন যারা এইধরনের কাজ তেমন একটা পছন্দ করেন না। অনেক সময় হয়তো কাজের তুলনায় পারিশ্রমিক খুবই সামান্য থাকে। আবার অনেকে আছেন যারা না জেনে শুনে যেকোনো কিছুতে সাইনআপ বা কোন কিছু ডাউনলোড করা থেকে দূরে থাকতেই বেশী পছন্দ করেন। তখন দেখা যায় যে করার মত কাজ খুবই কম। চিন্তা নেই, তাদের জন্যও অনলাইনে কাজের সুযোগ রয়েছে! এমন কিছু সাইট আছে যেগুলোতে আপনি কিছু খুবই সহজ কাজ করে আয় করতে পারেন কোন সন্দেহের অবকাশ ছাড়াই! এরকম তিনটি সাইট হলঃ

১- Shareyt

এখানে মুল কাজ হল লাইক/শেয়ার/ফলো/ব্রাউজিং করা। এই সাইটে হিসেবটা মূলত কয়েনে হয়ে থাকে। কয়েন বাড়ার সাথে সাথে আপনার লেভেলও বাড়বে এবং আপনি আর কাজ করতে পারবেন। রেফারাল দ্বারাও কয়েন বাড়াতে পারবেন। বর্তমান হিসেবে (অক্টোবর ২০১৩) ১০০০ কয়েন  = ১$. এই ওয়েবসাইটটি  যেহেতু US ও UK থেকে পরিচালিত এবং বাংলাদেশের সাথে একটি যৌথ উদ্যোগে তৈরি, তাই পে-আউটের জন্য এক্সক্লুসিভলি বাংলাদেশিদের রয়েছে bKash (বিকাশ) পেমেন্ট সিস্টেম। এছাড়াও Paypal, Moneybookers/Skrill তো আছেই। bKash বা Paypal এর পে-আউটের জন্য অন্তত ২০০০ কয়েন এবং Moneybookers/Skrill এর পে-আউটের জন্য অন্তত ১০,০০০ কয়েন লাগবে।  যদি উল্লিখিত সবগুলো সাইটেই আপনার অ্যাকাউন্ট থাকে তবে প্রতিটি সেকশনেই আপনি আয়ের সুযোগ পাবেন। প্রতিদিন একটি নির্দিষ্টসংখ্যক কাজ করলে আপনি পাবেন ডেইলি বোনাস ২০ কয়েন।

 Shareyt এ রেজিস্ট্রেশান করুন

২- FollowersLikeHits

এই সাইটটি স্ক্যাম। এতে জয়েন করে থাকলে ভবিষ্যতে ব্যবহার করা থেকে বিরত থাকুন।

এই সাইটটিও আগেরটির মতোই। আপনি আপনার অ্যাকাউন্ট খুলে বিভিন্ন অফার (Like/Follow/Share/ Browsing etc) দ্বারা কয়েন পাবেন। সাথে পাবেন ডেইলি বোনাস। রেফারাল প্রতি পাবেন পয়েন্ট ও কয়েন। এছারাও সর্বাধিক রেফারালকারীদের জন্য থাকে বোনাস কয়েন। পে-আউটের জন্য অন্তত ১০.০০ ডলার সমপরিমাণ কয়েন থাকতে হবে। ১ কয়েন= ০.০০০১ ডলার। পেমেন্ট সিস্টেম Paypal।

FollowersLikeHits এ রেজিস্ট্রেশান করুন

 অনলাইনে আয়

৩-  FanSlave 

এই কাজের জন্য একটি আপনার অ্যাকাউন্টে সর্বনিম্ন পাঁচ বন্ধু থাকতে হবে এবং আপনার কমপক্ষে ৫টি ফেসবুক পেজে ‘লাইক’ থাকতে হবে। এর পাশাপাশি অন্যান্য ছোটখাটো নির্দেশিকা মেনে চললে কাজগুলো সত্যিই খুব সহজ। আপনাকে পে করা হবে ইউরোতে এবং গড়ে সাধারণত ১ euro = ১.৩৩ US ডলার হয়ে থাকে। পে আউটের জন্য নূন্যতম ১৫ ইউরো হতে হবে। পেমেন্টের মাধ্যম Alertpay অথবা Paypal। এছাড়া আপনি আপনার রেফারেল আইডি ব্যবহার করেও আয় করতে পারেন। আপনার রেফারেলের আয়ের ১৫% আপনি পাবেন। সুবিধা হল যে আপনার দৈনন্দিন কোটা পূরণ করতে এক দিনে মাত্র ১০ মিনিট সময় দিলেই চলরবে। আর রেফারেল থাকলে আয়ের পরিমাণ আরও বাড়বে।

যেমনটা বললাম, এই সাইটগুলোর একটা বড় সুবিধা হল আপনি এমন সব কাজের মাধ্যমে আয় করছেন যা আসলে আহামরি নতুন কিছু না। আপনি হয়ত নিয়মিত কম্পিউটার ও ইন্টারনেটে এধরনের কাজ অহরহই করছেন, কিন্তু সেই একই ধরনের কাজ করতে আপনি এখানে কিছু না কিছু পাচ্ছেনই। এমনকি এর মধ্যে একটি হল বাংলাদেশি সাইট, নিজের দেশের একটি সাইট থেকে টাকা আয় করার মজাটাই কি অন্যরকম না? :v

 FanSlave এ রেজিস্ট্রেশান করুন

  * * *

অনলাইনে আয় – পদ্ধতি তিন

এরপরে আসছি সবচেয়ে পরিচিত, এবং হয়ত সর্বাধিক ব্যবহৃত পদ্ধতির দিকে। এটি হল পিটিসি (PTC) বা ‘পেইড-টু-ক্লিক’(Paid to Click) সাইট। তবে বহুল প্রচলিত হবার কারণে এই ধরনের কাজে প্রতারিত হবার সম্ভাবনাও কিন্তু অনেক। একটু সাবধান না থাকলে আপনার সময়, শ্রম- সবকিছুই এক্কেবারে বিফলে যাবে।

এখানে বলে রাখি, এসকল সাইট গুলো এখনো পর্যন্ত জেনুইন সাইট (অক্টোবর ২০১৩), কিন্তু কোন গ্যারান্টি নাই ভবিষ্যতে কোনটা ভুয়া হয়ে যাবে না। পিটিসি সাইটগুলো আসলে এমনই। এক্ষেত্রে নিজে থেকে সুধু একটু সতর্ক থাকা জেতে পারে। সাধারণত ১ মাস পর পর ইন্টারনেটে একটু ঘাঁটাঘাঁটি করে খোঁজ নিয়ে দেখতে হবে যে সাইট টি এখনো ঠিক আছে কিনা।

বর্তমানে জেনুইন এবং আসলেই পে করে এমন কিছু সাইট এর একটি তালিকা এখানে দেয়া হলঃ

১-  NeoBux

পেমেন্ট এর মাধ্যম : Paypal বা Alertpay/Payza
* নূন্যতম পে-আউট : $২ ডলার
* পে-পার-ক্লিকঃ $০.০১ – $০.০০১
* রেফারেল থেকে আয়: ১০০% (আপগ্রেডেড অ্যাকাউন্টে ২০০%)

 * পেমেন্টস্ কয়েকমিনিটের মধ্যে পাঠানো হবে।

 রেজিস্ট্রেশান করুন

২- ClixSense

পেমেন্ট এর মাধ্যম : Paypal বা Alertpay/Payza
* নূন্যতম পে-আউট : $৮.০০ ডলার
* পে-পার-ক্লিকঃ $০.৫ পর্যন্ত

* রেফারেল থেকে আয়: ১০-১৫০% (আপগ্রেডেড অ্যাকাউন্টে ২০০%)

* পেমেন্টস্ ৭২ ঘণ্টার মধ্যে পাঠানো হবে।

 রেজিস্ট্রেশান করুন

৩- Clicksia

পেমেন্ট এর মাধ্যম : Paypal বা Alertpay/Payza

* নূন্যতম পে-আউট : $১.০০ ডলার
* পে-পার-ক্লিকঃ $০.০৩- $০.০৪ পর্যন্ত

* রেফারেল থেকে আয়: ১০%
* পেমেন্টস্ ৭ দিনের মধ্যে পাঠানো হবে।

 রেজিস্ট্রেশান করুন

৪- Incentria

পেমেন্ট এর মাধ্যম : Paypal বা Alertpay/Payza

* নূন্যতম পে-আউট : $১.০০ ডলার
* পে-পার-ক্লিকঃ $০.০৩- $০.০৪ পর্যন্ত

* রেফারেল থেকে আয়: ১০%
* পেমেন্টস্ ৭ দিনের মধ্যে পাঠানো হবে।

 রেজিস্ট্রেশান করুন

৫- BuxP

পেমেন্ট এর মাধ্যম : Paypal বা Alertpay/Payza

* নূন্যতম পে-আউট : $৭.৯৯ ডলার
* পে-পার-ক্লিকঃ $০.০০২৫-$০.০১
* রেফারেল থেকে আয়: ২০%
* পেমেন্টস্ ৩০ কর্মদিবসের মধ্যে পাঠানো হবে।

 রেজিস্ট্রেশান করুন

যদি আপনি সাইটগুলোতে কাজ করবেন বলে ঠিক করেন, তাহলে ভালো হয় অন্ততপক্ষে ৪-৫টি সাইটের জন্য জয়েন করা। কারন ১টি সাইট থেকে আসলে খুব বেশী আয় হয় না। যদি আপনি বেশ কয়েকটি সাইট এ গড়ে কিছুটা করেও সময় দেন তা বেশী লাভজনক কারন বেশী সাইটে কাজও বেশী করতে পারবেন।

*বিঃ দ্রঃ আপনার জানামতে এর মধ্যে কোনটি যদি স্ক্যাম সাইট হয়ে যায়, অনুগ্রহ করে জানাবেন। আমি আপনি সহ অনেকেই এতে প্রতারণার হাত থেকে বেঁচে যাব।

ধন্যবাদ সকলকে। কোন প্রশ্ন বা অনলাইনে আয় সম্পর্কিত কিছু জানার থাকলে মন্তব্য করুন, আমি সমাধান দেয়ার চেষ্টা অবশ্যই করব।

(মোট পড়েছেন 16,091 জন, আজ 1 জন)
শর্টলিংকঃ

৯টি মন্তব্য

  1. বার্ণসিল burnsil বলেছেন:

    ধন্যবাদ।
    অনলাইনে আয়ের সকল পোস্টই আমার কাছে আকর্ষনীয়।:arrow:

  2. অনলাইন আয় নিয়ে পোষ্টটি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ… 😀

  3. উজ্জল উজ্জল বলেছেন:

    সম্প্রতি কেও কি probux এ $ উত্তোলন করেেছন। আমি টাকা তুলতে পারছি না। $ withdraw দিলে এটা দেখায় The daily limit for transfer has been exceeded pls try again 00.00 06.00 12.00 18.00 server time.

    1. anas anas বলেছেন:

      প্রোবাক্স এখন একটি স্ক্যাম সাইট, টাকা তোলার কোন ব্যবস্থা নেই।

  4. Anamul Haque Bhuyan বলেছেন:

    আপনি কি অনলাইনে কাজ না জেনে সহজে টাকা ইনকাম করতে চান!!! তাহলে এখনই নিচের সাইটে জয়েন করুন!!! এটি ইউএস এর ভেরিফাইকৃত সাইট। ২ ডলার হলেই টাকা পে করে। এখানে কাজের রেইট মোটামোটি ভাল!!!

    http://adf.ly/1MMAYC

    ফেইসবুক: Anamul Haque Bhuyan
    আইডেন্টি: দ্বৈত গার্ল

  5. Anamul Haque Bhuyan বলেছেন:

    আপনি কি অনলাইনে কাজ না জেনে সহজে টাকা ইনকাম করতে চান!!! তাহলে এখনই নিচের সাইটে জয়েন করুন!!! এটি ইউএস এর ভেরিফাইকৃত সাইট। ২ ডলার হলেই টাকা পে করে। এখানে কাজের রেইট মোটামোটি ভাল!!!

    http://adf.ly/1MMAYC

    আমার ফেইসবুক: Anamul Haque Bhuyan
    আইডেন্টি: দ্বৈত গার্ল

  6. netboss বলেছেন:

    আপনার পোস্টটি সুন্দর । তথ্যবহুল আলোচনা । অনলাইন আয় সম্পর্কে বিস্তারিত আলোচনার একটি সুন্দর সাইট দেখুন-
    http://www.earninginfo.host56.com

মন্তব্য করুন